এক কাপ কফিতে আমি শুধুই আমাকে চাই...

These 5 Cafes In Kolkata Never Shut Doors 


Image result for cup of coffee images

গৌতমী সেনগুপ্ত

কাপ ভর্তি ধোঁয়া ওঠা কফি মানেই ‘মি টাইম’। বন্ধুদের সঙ্গে আড্ডায় কফি তো থাকেই। তবে, কফি যেন অজান্তেই আমার, আপনার একান্ত বন্ধু হয়ে ওঠে। অফিসের গতানুগতিকতার  মাঝে বা ক্লান্তিকর দিনের শেষে, মনটা যেন হু হু করে এক কাপ কফির জন্য।অবচেতন মনের কোথাও বাজতে থাকে, মহিনের ঘোড়াগুলির সেই কালজয়ী গান...

"ক্যাফে ক্যাফে আমার প্রিয়া ক্যাফে"

কালো চাদর ঢাকা আকাশের তলায়,  নিয়ন আলো মাখা শহরের রাস্তায় কফির খোঁজে বেরিয়ে পড়তে পারেন। কলকাতা শহরজুড়ে ছড়িয়ে থাকা ছিমছাম ক্যাফের সংখ্যাও কম নয়। এমনকী মাঝরাতে  কফি কফি মন করলেও, এই শহর আপনাকে নিরাশ করবে না। রাতের কলকাতায় ঝকঝকে আলো জ্বালিয়ে আপনারই অপেক্ষায় থাকে বেশ কয়েকটি ক্যাফে। সকাল থেকে রাত পেরিয়ে আবার সকাল, এই ক্যাফেগুলি খোলা থাকে ২৪ টা ঘণ্টা..


Image result for cup of coffee images

দ্য ওয়াটার সাইড ক্যাফে..
হায়াত রিজেন্সির অন্দরে ঝকঝকে এই ক্যাফে আপনার মন কেড়ে নেবে। ক্যাফে খোলা থাকে ২৪ ঘণ্টা। মাঝ রাত বা ভোর যখন খুশি চলে যান, ধূমায়িত কফির কাপে চুমুক দিয়ে ফেলুন নিশ্চিন্তে। তবে বলে রাখা ভালো, ক্যাফেটিকে পকেট ফ্রেন্ডলি ভাবলে ভুল হবে। এক কাপ কফি সঙ্গে মাফিন বা স্ন্যাকস, সব মিলে দু'জনের খরচ প্রায় ২৮০০ টাকা।তাই পকেট বুঝে, সল্টলেক সেক্টর থ্রি-র বিলাসবহুল হায়াতের এক্সপেনসিভ এই ক্যাফেতে মাঝে মাঝে আড্ডা জমাতেই পারেন।
Cafe- WhatsHot Kolkata

ক্যাফে সুইস..

নিউটাউনের সুইসোটেল হোটেলের ছয় তলায় ‘ক্যাফে সুইস’। সকাল থেকে রাত, আলো-আধারি আলোয় সেজে থাকে এই ক্যাফে। এক্সপ্রেসো, ক্যাফেচিনো বা লাটে-র পাশপাশি এই ক্যাফেতে পাবেন অসাধারণ আতিথেয়তা। কফির গন্ধে খারাপ হওয়া মন যখন একটু অক্সিজেন পায়, তখনই এই ক্যাফের রাত জাগা কর্মীরা আপনার মনের মতো মিউজিক চালিয়ে দেন। আবার গভীর রাতের রোম্যান্টিক ডেটে, টেবিলে জ্বালিয়ে দেন রঙিন মোমবাতি। এখানেও দুই বন্ধুর কফি ও খাবার খরচ ২৫০০ টাকা।

Cafe- WhatsHot Kolkata

হাই ব্রু..

রাতের নিশ্চুপ সেক্টর ফাইভ। ‘রং দে বসন্তী’ ধাবার বাইরে চোখে পড়বে ভিড়। ধাবা থেকে একটু এগিয়ে, পাশের গলিতে ঢুকে পড়ুন। চোখে পড়বে হোটেল সেন্সেস। সেখানেই জাগতে রহো মেজাজে সারারাত খোলা ‘হাই ব্রু’ ক্যাফে। অনেকটা 'হাই ব্রো'  মুড নিয়ে কর্মীরা আপনাকে স্বাগত জানাবেন। গোটা রাত থেকে ভোর, আরামে কাটিয়ে ফেলতে পারেন সুন্দর একটা সময়। এই ক্যাফে বেশ পকেট ফ্রেন্ডলি। দুইজনের খরচ মাত্র এক হাজার টাকা।

Cafe- WhatsHot Kolkata


হন্ডোস..

কফি ও পর্ক স্টেকের সুস্বাদু ঠিকানা হন্ডোস। খোলা থাকে ২৪ ঘণ্টা। কফির সঙ্গে পর্কের নানা ধরণের খাবার এই ক্যাফের বিশেষত্ত্ব। খরচও বেশ কম। বন্ধুবান্ধব নিয়েও দিব্যি চলে যান এই ক্যাফেতে। ৭০০ টাকার মধ্যে কফি থেকে পর্ক। তাও আবার দু’ই জনের। ঠিকানা- ৫৮/১০০ প্রিন্স আনোয়ার শাহ রোড।
Related image


থ্রোটেল শর্টেল..
পুকুর পাড়ে  খড়ের ঘর। কাঠের টেবিল-চেয়ার।টিম টিম করে জ্বলা অনেক আলো আর কফি। নিউ টাউনের অ্যাক্সন এরিয়ার বড় বড় বহুতলের মাঝে,  থ্রোটেল শর্টেল ক্যাফের পরিবেশ পুরোপুরি গ্রাম্য। বেশ মন ভালো করা। একা যান বা বন্ধুকে নিয়ে , খুব সস্তায় কফির সঙ্গে পাবেন প্ল্যাটার, সিজলার। দুই জনের খরচ মাত্র ৫০০।

Cafe- WhatsHot Kolkata

রাত জাগা তারাদের মতোই শহরের বুকে জেগে থাকে এই পাঁচটি ক্যাফে। যারা পথিকের অপেক্ষায় থাকে দিন থেকে রাত। গভীর রাত পেরিয়ে ভোর।

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

নষ্ট হচ্ছে এলিফেন্টা কেভ, হারাচ্ছে ইতিহাস